মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ এপ্রিল ২০২১

দুটি সঞ্চালন লাইন নির্মানে চুক্তি সই


প্রকাশন তারিখ : 2021-03-01

রূপপূরে নির্মাণাধীন ২,৪০০ মেগাওয়াট পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিতব্য বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালনের লক্ষ্যে মোট ছয়টি হাইভোল্টেজ সঞ্চালন লাইন নির্মাণ করা হচ্ছে। তন্মধ্যে দুইটি হাইভোল্টেজ সঞ্চালন লাইন নির্মাণের জন্য রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি) এবং ভারতীয় প্রতিষ্ঠান ট্রান্সরেইল লাইটিং লিঃ এর সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়েছে। লাইন দুটি হলো- রূপপূর-বগুড়া ৪০০ কেভি সঞ্চালন লাইন এবং রূপপূর-ধামরাই ২৩০ কেভি সঞ্চালন লাইন।

গত ০১ মার্চ ২০২১খ্রিঃ পিজিসিবি’র প্রধান কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

দ্বিপাক্ষিক চুক্তি মোতাবেক ১০২ কিলোমিটার দীর্ঘ রূপপূর-বগুড়া ৪০০ কেভি সঞ্চালন লাইন এবং ১৪৫ কিলোমিটার দীর্ঘ রূপপূর-ধামরাই ২৩০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। টার্নকী পদ্ধতিতে আগামী ৩০ মাসের মধ্যে লাইন দুটি নির্মাণ করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে ট্রান্সরেইল লাইটিং লিঃ। রূপপূর-বগুড়া ৪০০ কেভি লাইন নির্মাণে ব্যয় হবে ৫৭০ কোটি টাকা। রূপপূর-ধামরাই ২৩০ কেভি লাইন নির্মানে ব্যয় হবে ৬৯৮ কোটি টাকা।

এক্সিম ব্যাংক অব ইন্ডিয়া, বাংলাদেশ সরকার এবং পিজিসিবি সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ন করছে।

পিজিসিবি’র গৃহীত রূপপূর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ ইভ্যাকুয়েশনের জন্য সঞ্চালন অবকাঠামো উন্নয়ন প্রকল্প -এর আওতায় লাইনগুলো নির্মাণ করা হচ্ছে।

অনুষ্ঠানে পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব (অতিঃ দাঃ) মোঃ জাহাঙ্গীর আজাদ এবং ট্রান্সরেইল’র পক্ষে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সঞ্জীব শিকেরকার (Sanjiv Shikerkar) চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

পিজিসিবি’র নির্বাহী পরিচালক মোঃ ইয়াকুব ইলাহী চৌধুরী ও শেখ রিয়াজ আহমেদ, প্রধান প্রকৌশলী (পিএণ্ডডি) মোঃ আবদুল মোনায়েম চৌধুরী, প্রকল্প পরিচালক শেখ জাকিরুজ্জামান, উপ-প্রকল্প পরিচালক কিউ. এম. শফিকুল ইসলাম, ট্রান্সরেইল’র ভাইস প্রেসিডেন্ট মনোজ দেশমুখ ও চীফ ম্যানেজার চিত্তরঞ্জন মিশ্র সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।


Share with :

Facebook Facebook